পরের উপকার করিও না [ছোটগল্প]
== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় । ==
পোস্টের বক্তব্য স্পষ্টতর
করতে এগুলি সাজানো হচ্ছে । কোনও ব্যবসায়িক স্বার্থে নয় ।
‘ভজহরি ফিলম কর্পোরেশন’-এর পর ‘বার্ষিক শিশুসাথী’-তে আবার তিনি ।
মূল পাঠে একটি পঙক্তি ছিল :
“আমি, ক্যাবলা আর হাবুল সেন – ‘সপ্তকাণ্ডের’ তিন মূর্তি – চাঁদা করে তিন টাকা জমা দিয়ে টেনিদাকে
খালাস করে আনলাম ।”
এই ‘সপ্তকাণ্ড’ (১৩৫৫) নারায়ণ
গঙ্গোপাধ্যায়-এর প্রথম ছোটদের গল্প-সংকলন ।
‘টেনিদার গল্প’
(১৩৭৫) এবং অন্যত্র গ্রন্থবদ্ধ হওয়ার কালে ‘সপ্তকাণ্ডের’ পরিবর্তে
ছাপা হয় “‘চার মূর্তি’র” ।
টেনিদা-র উচ্চতা এখানে ছ’হাত নয়, ছ’ফুট ।
নাসিকা যেন গণ্ডারের খাঁড়া ১ ।
এই গল্প থেকেই হাবুল
সেন পুরোদস্তুর ঢাকাই ভাষায় বাক্যালাপ শুরু করেন ২ ।
জানা যায়, ভজহরি মুখোপাধ্যায়-এর
দেশের বাড়ি ধোপাখোলা গ্রামে ।
পাঁচশো পঞ্চান্ন জন মাতুলের ৩ একজন,
পাঁচু মামা-র সেখানে বাস ।
এছাড়া থাকেন দূর-সম্পর্কের এক
জ্যাঠাইমা ।
তাঁর মুখে নায়কের আনকোরা এক ডাকনাম ।
‘টেনু’ !
‘পরের উপকার করিও না’-য় আছেন
এক বিরাটকায় সাধু ।
টেনি-হীন ‘সদা হাস্যমুখে থাকিবে’ (১৩৬১)-তে
ঘুর্ঘুরানন্দ ।
পরে এঁরা দুজন মিশে গিয়েই যেন সৃষ্টি
হয় সেই অবিস্মরণীয় চরিত্র ।
‘চার মূর্ত্তি’ উপন্যাসের স্বামী ঘুটঘুটানন্দ ৪
।
প্যালারাম ও তাঁর পিসতুতো ভাই ফুচুদা-র ‘সৌজন্য-দিবস’ (‘শুকতারা’, আশ্বিন ১৩৬৮) গল্পে মিলবে ‘পরের উপকার করিও না’-র উল্লেখ ।
প্রসঙ্গত, ইতিপূর্বে পরের অযাচিত উপকার করতে গিয়ে নাকাল হয়েছিলেন সাহিত্যের আরও এক স্বনামধন্য চরিত্র ।
শিবরাম চক্রবর্তী-র হর্ষবর্ধন ৫ ।
শিরোনাম অপরিবর্তিত রেখে নাট্যায়িত হয় ‘পরের উপকার করিও না’ । বছর পাঁচেক বাদে ৬ ।
প্রথম প্রকাশ :
‘বার্ষিক শিশুসাথী’, ১৩৫৭ প্যালারাম ও তাঁর পিসতুতো ভাই ফুচুদা-র ‘সৌজন্য-দিবস’ (‘শুকতারা’, আশ্বিন ১৩৬৮) গল্পে মিলবে ‘পরের উপকার করিও না’-র উল্লেখ ।
প্রসঙ্গত, ইতিপূর্বে পরের অযাচিত উপকার করতে গিয়ে নাকাল হয়েছিলেন সাহিত্যের আরও এক স্বনামধন্য চরিত্র ।
শিবরাম চক্রবর্তী-র হর্ষবর্ধন ৫ ।
শিরোনাম অপরিবর্তিত রেখে নাট্যায়িত হয় ‘পরের উপকার করিও না’ । বছর পাঁচেক বাদে ৬ ।
প্রথম প্রকাশ :
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর যে-সব ছোটদের গ্রন্থে
সংকলিত হয়েছে (নির্বাচিত তালিকা) :
১) ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়ের ছোটদের শ্রেষ্ঠ গল্প’, অভ্যুদয় প্রকাশ-মন্দির, আশ্বিন ১৩৬২ ।
২) ‘ছোটদের
শ্রেষ্ঠ গল্প’, অন্নপূর্ণা পাবলিশিং
হাউস, জুন ১৯৭৪ ।
৩) ‘টেনিদার গল্প’,
অভ্যুদয় প্রকাশ-মন্দির, জ্যৈষ্ঠ ১৩৭৫ ।
৪) ‘টেনিদার
কাণ্ডকারখানা’, কামিনী
প্রকাশালয়, নববর্ষ ১৩৯৭ ।
চার মূর্তি-র কোন্ কোন্ চরিত্র গল্পে
উপস্থিত :
টেনিদা, প্যালা, ক্যাবলা, হাবুল । প্রথম প্রকাশিত হেডপীস ও অলংকরণ :
‘পরের
উপকার করিও না’, ‘বার্ষিক শিশুসাথী’, ১৩৫৭ ।
শিল্পী ।। ধীরেন্দ্রনাথ বল । |
‘পরের
উপকার করিও না’, ‘বার্ষিক শিশুসাথী’, ১৩৫৭ ।
শিল্পী ।। ধীরেন্দ্রনাথ বল । |
‘পরের
উপকার করিও না’, ‘বার্ষিক শিশুসাথী’, ১৩৫৭ ।
শিল্পী ।। ধীরেন্দ্রনাথ বল । |
‘পরের
উপকার করিও না’, ‘বার্ষিক শিশুসাথী’, ১৩৫৭ ।
শিল্পী ।। ধীরেন্দ্রনাথ বল । |
___________________________________________________________________________________
১ = ‘ক্যামোফ্লেজ’ গল্পেও ছিল এই উপমা ।
২ = ‘ক্যামোফ্লেজ’-এ শুধু ছিল : “হাবুল ঢাকাই ভাষায় বললে, পোলাপান ।”
৩ = ‘কাঁকড়াবিছে’ ।
৪ = দ্রষ্টব্য : ‘BlOGUS’ ব্লগে ‘টেনিদা ও চিত্রিত ‘চার মূর্ত্তি’ -
৩ = ‘কাঁকড়াবিছে’ ।
৪ = দ্রষ্টব্য : ‘BlOGUS’ ব্লগে ‘টেনিদা ও চিত্রিত ‘চার মূর্ত্তি’ -
http://blogus-abogusblog.blogspot.in/2016/11/Tenida-and-the-Charming-Charmurti.html
৫ = শিবরাম চক্রবর্তী-র ‘মানুষের উপকার করো !’ (গ্রন্থাকারে প্রকাশ : ১৩৫০), ‘বাড়ি থেকে পালিয়ের পর’ (প্রথম ধারাবাহিক প্রকাশ : ১৩৭৫) ।
৬ = ‘টেনিদা সমগ্র’ গ্রন্থের সম্পাদক অনুমান করেন, “নাটিকাটিই আগে লেখা হয়েছে ।” গল্পটি পরে । (পৃষ্ঠা ৪৯২)
প্রকৃতপক্ষে উলটোটাই সত্য ।
___________________________________________________________________________________ ৫ = শিবরাম চক্রবর্তী-র ‘মানুষের উপকার করো !’ (গ্রন্থাকারে প্রকাশ : ১৩৫০), ‘বাড়ি থেকে পালিয়ের পর’ (প্রথম ধারাবাহিক প্রকাশ : ১৩৭৫) ।
৬ = ‘টেনিদা সমগ্র’ গ্রন্থের সম্পাদক অনুমান করেন, “নাটিকাটিই আগে লেখা হয়েছে ।” গল্পটি পরে । (পৃষ্ঠা ৪৯২)
প্রকৃতপক্ষে উলটোটাই সত্য ।
2 comments:
Asadharon
ধন্যবাদ অর্ণব !
Post a Comment