চেঙ্গিস আর হ্যামলিনের বাঁশিওলা
== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় । ==
পোস্টের বক্তব্য স্পষ্টতর
করতে এগুলি সাজানো হচ্ছে । কোনও ব্যবসায়িক স্বার্থে নয় ।
শেষ তিন টেনি-কাহিনির একটি ।
‘সন্দেশ’ পত্রিকায় তাঁর চতুর্থ তথা অন্তিম আবির্ভাব ১ ।
নানা চেনা বিষয় ছড়িয়ে আছে
গল্পের ছত্রে ছত্রে ।
ক্যাবলা-র চশমা ২ , চুয়িং গাম ৩ , হিন্দি বলা ৪ , টেনিদা-র ঘনাদা-প্রশস্তি
৫ , ‘ডেনজারাস’ অর্থে
‘পুঁদিচ্চেরি’ ৬ ইত্যাদি ।
‘মেফিস্টোফিলিস’ শব্দের
নয়া মানে সাব্যস্ত হয় ‘বিনয়ী’ ৭ ।
‘দশানন-চরিত’-এর মত
আবার টেনিদা-র কিসসায় হাজির হন পুরাকালের
এক ব্যক্তিত্ব ।
স্বয়ং মোঙ্গল সম্রাট চেঙ্গিস
খাঁ ।
ইতিহাসের সঙ্গে এই
কাহিনির সম্পর্ক এখানেই শেষ হয় না ।
সপ্তদশ শতকে ভারতে আসেন
এক ইতালিয় পর্যটক ।
মুঘল দরবার নিয়ে তাঁর একটি
গ্রন্থ বেশ সাড়া ফেলে দেয় ।
লেখকের নাম নিকোলাও
মানুচ্চি ।
বইটি ? ‘স্তোরিয়া দো
মোগোরা’ ।
টেনিদা-পঠিত মোঙ্গল
হিস্ট্রি-বিষয়ক পুস্তক এবং রচয়িতার পদবি মনে আছে ?
তাহলে সাদৃশ্যটা নির্ঘাত
কান এড়াবে না ।
‘চেঙ্গিস আর
হ্যামলিনের বাঁশিওলা’ আরও একটি কারণে উল্লেখযোগ্য ।
এই একটিমাত্র বার নারায়ণ-এর টেনি-কাহিনি অলংকৃত করেছিলেন
খোদ ‘সন্দেশ’-এর সম্পাদকমশাই ।
নাম যাঁর সত্যজিৎ রায় ৮ । প্রথম প্রকাশ :
‘সন্দেশ’, ভাদ্র - আশ্বিন ১৩৭৭
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর যে-সব ছোটদের গ্রন্থে সংকলিত হয়েছে (নির্বাচিত তালিকা) :
১) ‘পটলডাঙ্গার টেনিদা’, বেঙ্গল পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, ফাল্গুন ১৩৭৭ ।
চার মূর্তি-র কোন্ কোন্ চরিত্র গল্পে উপস্থিত :
টেনিদা, প্যালা, ক্যাবলা, হাবুল ।
প্রথম প্রকাশিত হেডপীস ও অলংকরণ :
‘চেঙ্গিস আর
হ্যামলিনের বাঁশিওলা’, ‘সন্দেশ’, ভাদ্র - আশ্বিন ১৩৭৭ ।
শিল্পী
।। সত্যজিৎ
রায় । |
‘চেঙ্গিস আর
হ্যামলিনের বাঁশিওলা’, ‘সন্দেশ’, ভাদ্র - আশ্বিন ১৩৭৭ ।
শিল্পী
।। সত্যজিৎ
রায় । |
___________________________________________________________________________________
১ = বাকি তিনটি : ‘ঝাউ-বাংলোর রহস্য’ ও ‘কম্বল
নিরুদ্দেশ’ উপন্যাস, ‘হনোলুলুর মাকুদা’ ছোটগল্প ।
২ = প্রথম উল্লেখ ‘বেয়ারিং ছাঁট’-এ ।
৩ = ‘ঢাউস’ গল্পে জানা যায়, চুয়িং গাম ক্যাবলা-র প্রিয়
চর্ব্য ।
৪ = ক্যাবলা-র ছোটবেলা কাটে পশ্চিমে ।
‘চামচিকে আর টিকিট চেকার’-এ প্রথম এই তথ্য প্রকাশিত ।
৫ = দ্রষ্টব্য
: ‘টেনিদা আর ইয়েতি’
-
৬ = ‘ঝাউ-বাংলোর
রহস্য’ থেকে চালু হয় ।
৮ = পরে ‘সন্দেশ’ পত্রিকায় ও গ্রন্থাকারে প্রকাশিত আশা দেবী-র ‘আসল টেনিদা’-ও বিচিত্রিত করেছিলেন সত্যজিৎ ।
No comments:
Post a Comment