ঘুঁটেপাড়ার সেই ম্যাচ
== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় । ==
পোস্টের বক্তব্য স্পষ্টতর
করতে এগুলি সাজানো হচ্ছে । কোনও ব্যবসায়িক স্বার্থে নয় ।
ক্রীড়া-বিষয়ক টেনি-কাহিনি # ৪ ১ ।
‘শারদীয়া কিশোর ভারতী’-র
আবির্ভাব ১৩৭৫ সনে ।
তৃতীয় বর্ষে, ঘনাদা ২ এবং হর্ষবর্ধন ৩ –এর পাশে পাওয়া গেল টেনিদা-কেও ।
আলোচ্য গল্পে জোড়া
ফুটবল ম্যাচ ।
প্রথমটি পটলডাঙা থাণ্ডার
ক্লাব বনাম চোরবাগান টাইগার ক্লাব ৪ ।
রয়েছেন এক ঝাঁক চেনা মুখ
।
চার মূর্তি ছাড়াও বলটুদা ৫ , গোলকীপার পাঁচুগোপাল
৬ , কম্বল ৭ , এমনকি বিপক্ষ দলের ন্যাড়া
মিত্তির ৮ ।
অপর খেলা : ঘুঁটেপাড়া
৯ ভার্সাস বিচালিগ্রাম ।
এটি টেনি-কথিত কিসসা ।
এই ম্যাচেই রেকর্ড সৃষ্টি
করেন তিনি । একাই বত্রিশটি গোল
দিয়ে !
ভজহরি মুখোপাধ্যায়-এর মোক্ষদা মাসি-র
সংখ্যা বোধহয় দুই ।
একজন থাকেন তেলিনীপাড়া-য়
১০ । অপর মাসি ঘুঁটেপাড়া-য়
।
‘ঘুঁটেপাড়ার সেই ম্যাচ’-এ
রয়েছে বিবিধ পরিচিত প্রসঙ্গ ।
‘কুরুবক’ ১১ , ‘পুঁদিচ্চেরি’ ১২ , নাক নাগপুরে, ক্যাবলা-র চুয়িং গাম ১৩ , নেংটীশ্বরী ১৪ , অবকাশরঞ্জিনী ১৪ ইত্যাদি ।
ঘনাদা ১৫ –র মত এখানে কিশোর সাহিত্যের জয়ন্ত ১৬ এবং হর্ষবর্ধন ১৬ –কেও প্রণাম জানান টেনিদা ।
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর ‘ভাদ্র মাসের গল্প’
।
ভুরু কুঁচকে গেল তো ?
বলটুদা-র এই ক্ষুদ্র অগ্রন্থিত
কাহিনি হয়ত অনেকেরই না-পড়া ১৭ ।
সেখানে কই মাছ উঠে আসে
ডাঙায় ।
ভাদ্রের তাল কুড়নো মাথায়
ওঠে ।
শ্রাবণ মাসের গল্প ‘ঘুঁটেপাড়ার
সেই ম্যাচ’-এ মাছ এবং তাল – দুটোই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় ।
‘টিকটিকির ল্যাজ’-এর পরে নারায়ণ বাবু রচিত টেনি-কাহিনির অলংকরণে ফিরলেন শিল্পী সূর্য রায় । শেষ বারের মত ।
কারণ ‘ঘুঁটেপাড়ার সেই ম্যাচ’ টেনিদা-র অন্তিম গল্প-ত্রয়ীর একটি ১৮ ।
প্রথম প্রকাশ :
‘শারদীয়া কিশোর ভারতী ’, ১৩৭৭
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর যে-সব ছোটদের গ্রন্থে সংকলিত হয়েছে (নির্বাচিত তালিকা) :
১) ‘টেনিদা দি গ্রেট’,
গ্রন্থপ্রকাশ, ৯ ই শ্রাবণ ১৩৭৮ ।
চার মূর্তি-র কোন্ কোন্ চরিত্র গল্পে উপস্থিত :
টেনিদা, প্যালা, ক্যাবলা, হাবুল ।
‘শারদীয়া কিশোর ভারতী’, ১৩৭৭-এর প্রচ্ছদ :
শিল্পী ।। সূর্য রায় । |
প্রথম প্রকাশিত হেডপীস ও অলংকরণ :
‘ঘুঁটেপাড়ার সেই ম্যাচ’, ‘শারদীয়া
কিশোর ভারতী’, ১৩৭৭ ।
শিল্পী ।। সূর্য রায় । |
‘ঘুঁটেপাড়ার সেই ম্যাচ’, ‘শারদীয়া
কিশোর ভারতী’, ১৩৭৭ ।
শিল্পী ।। সূর্য রায় । |
‘ঘুঁটেপাড়ার সেই ম্যাচ’, ‘শারদীয়া
কিশোর ভারতী’, ১৩৭৭ ।
শিল্পী ।। সূর্য রায় । |
___________________________________________________________________________________
১ = প্রথম তিনটি : ‘একটি
ফুটবল ম্যাচ’, ‘ক্রিকেট মানে ঝিঁঝিঁ’, ‘টিকটিকির ল্যাজ’ ।
দ্রষ্টব্য : ‘ঘনাদা গ্যালারি’ ওয়েবসাইট –
৩ = শিবরাম চক্রবর্তী রচিত ‘হর্ষবর্ধনের দিব্যদর্শন’ ।
৪ = ‘ক্রিকেট মানে ঝিঁঝিঁ’-তেও ছিল এই দুই দলের খেলা ।
৫ = দ্রষ্টব্য : ‘দি গ্রেট্ ছাঁটাই’ - http://tenida-treasury.blogspot.in/2016/12/The-Great-Chhnaatai.html
৬ = দ্রষ্টব্য : ‘প্রভাত সঙ্গীত’ - http://tenida-treasury.blogspot.in/2016/12/Prabhaat-Sangeet.html
৭ = ‘কম্বল নিরুদ্দেশ’
[উপন্যাস]-এর কেন্দ্রীয় চরিত্র ।
৮ = ইতিপূর্বে ইনি ছিলেন দমদম
ভ্যাগাবণ্ড ক্লাব-এ (‘একটি ফুটবল ম্যাচ’) ।
৯ = ‘দশানন-চরিত’
গল্পেও ছিল ঘুঁটেপাড়া-র কথা ।
১০ = ‘কাক-কাহিনী’ ।
১১ = শব্দটির অভিনব অর্থ প্রথম
পাওয়া যায় সম্ভবত ‘ন্যাংচাদার ‘হাহাকার’’-এ ।
১২ = ‘ঝাউ-বাংলোর রহস্য’
[উপন্যাস]-এ পয়লা ব্যবহার ।
১৩ = ‘ঢাউস’-এ ছিল ক্যাবলা-র চুয়িং গাম-প্রীতির প্রথম উল্লেখ ।
১৩ = ‘ঢাউস’-এ ছিল ক্যাবলা-র চুয়িং গাম-প্রীতির প্রথম উল্লেখ ।
১৪ = যথাক্রমে ‘কম্বল
নিরুদ্দেশ’-এর মূষিক-দেবী ও বাদুড় ।
১৫ = দ্রষ্টব্য : ‘টেনিদা আর ইয়েতি’ - http://tenida-treasury.blogspot.in/2016/12/Tenida-Aar-Yeti.html
১৬ = যথাক্রমে হেমেন্দ্র
কুমার রায় ও শিবরাম চক্রবর্তী-র সৃষ্ট চরিত্র ।
১৭ = প্রথম প্রকাশ : ‘রবিবার’, বার্ষিক সংখ্যা, ১৩৬৪,
সম্পাদনা - শৈলেন ঘোষ, দিলীপ দে চৌধুরী ।
১৮ = লেখকের মৃত্যুর পরের বছর,
তাঁর পত্নী আশা দেবী লেখেন ‘ওস্তাদের মার শেষ রাত্রে’ ।
সেখানেও অবশ্য টেনিদা-কে এঁকেছিলেন সূর্য রায়
।
দারোগা-র ছদ্মবেশে টেনিদা ।
‘ওস্তাদের মার শেষ রাত্রে’, আশা দেবী, ‘শারদীয়া কিশোর ভারতী’, ১৩৭৮ । শিল্পী ।। সূর্য রায় । |
___________________________________________________________________________________
No comments:
Post a Comment