চার মূর্ত্তি [উপন্যাস]
== এই ব্লগে প্রদর্শিত অপরের রচনাংশ, স্থিরচিত্র বা অলংকরণের কপিরাইট আমাদের নয় । ==
পোস্টের বক্তব্য স্পষ্টতর
করতে এগুলি সাজানো হচ্ছে । কোনও ব্যবসায়িক স্বার্থে নয় ।
সেই পঞ্চম কাহিনি থেকেই টেনিদা-র বন্ধুত্ব ‘বার্ষিক শিশুসাথী’-র সঙ্গে ।
অবশেষে ঐ পত্রিকার সাধারণ
সংখ্যাতেও তিনি এলেন ।
‘ক্রিকেট মানে ঝিঁঝিঁ’
গল্পে ।
তার দু’মাস বাদেই ‘শিশুসাথী’-র
গ্রাহকগণ নির্ঘাত আনন্দে ‘স্ট্রিম-ট্রিম-ট্রা-লা-লা’ করে ওঠেন ।
একাদশ কিসসার নায়ক, সবার
প্রিয় ভজহরি এবার হাজির উপন্যাসে । সদলবলে ।
দলের নব পরিচয় দিয়েই ধারাবাহিকের নাম
।
‘চার মূর্ত্তি’ ।
স্কুল ফাইনাল পরীক্ষা-দেওয়া বন্ধু
চতুষ্টয় ।
তাঁদের ঝন্টিপাহাড়-যাত্রা কণ্টকিত
করেছেন ভয়ংকর তিন ভিলেন ।
দলপতি ঘুটঘুটানন্দ-র পূর্বাভাস
মিলেছিল ‘পরের উপকার করিও না’ এবং টেনি-হীন
‘সদা হাস্যমুখে থাকিবে’ ছোটগল্পের দুই সাধু-র মধ্যে ।
টেনিদা-র ‘দুঁদে’ বড়দা, প্যালা-র
ছোটকাকা ১ , লিলুয়া-র
রাঙা-পিসিমা, হাবুল সেন-এর বর্ধমান-এর বড়মামা ।
চার মূর্তি-র নানা আত্মীয়স্বজনের উল্লেখ রয়েছে উপন্যাসে ।
সর্বোপরি, সশরীরে হাজির ক্যাবলা-র
রাঁচিবাসী মেসোমশাই ।
‘ডি-লা-গ্রান্ডি মেফিস্টোফিলিস ইয়াক্ ইয়াক্’ তখনও
অজানা ২ ।
চার
মূর্তি-র
তৎকালীন স্লোগান ‘পটলডাঙা জিন্দাবাদ’ !
পরে কমিকস ও চলচ্চিত্র-রূপেও দেখা যায় ‘চার মূর্ত্তি’-কে । ৩
প্রথম ধারাবাহিক প্রকাশ :
‘শিশুসাথী’, বৈশাখ ১৩৬২ – অগ্রহায়ণ ১৩৬৩ (কার্ত্তিক ১৩৬২, জ্যৈষ্ঠ ১৩৬৩, কার্ত্তিক ১৩৬৩ বাদ) । পরে কমিকস ও চলচ্চিত্র-রূপেও দেখা যায় ‘চার মূর্ত্তি’-কে । ৩
প্রথম ধারাবাহিক প্রকাশ :
ধারাবাহিক
উপন্যাসের কিস্তি-সংখ্যা : ১৭
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর যে-সব ছোটদের গ্রন্থে
স্থান পেয়েছে (নির্বাচিত তালিকা) :
১) ‘চার মূর্তি’, অভ্যুদয়
প্রকাশ-মন্দির, চৈত্র ১৩৬৩ ।
২) ‘চার মূর্তি’, শৈব্যা পুস্তকালয়, ফেব্রুয়ারি ১৯৭৬ (?) ।
৩) ‘নারায়ণ গঙ্গোপাধ্যায়ের কিশোর সম্ভার’, অভ্যুদয় প্রকাশ-মন্দির, ১৯৭০ ।
৪) ‘টেনিদার অভিযান’, শৈব্যা প্রকাশন বিভাগ, ২৫ শে বৈশাখ ১৩৮৫ ।
৫) ‘সমগ্র কিশোর-সাহিত্য’, ১ ম খণ্ড, নারায়ণ গঙ্গোপাধ্যায়, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, ১৯৭৮ ।
চার মূর্তি-র কোন্ কোন্ চরিত্র উপন্যাসে উপস্থিত :
টেনিদা, প্যালা, ক্যাবলা, হাবুল । ৫) ‘সমগ্র কিশোর-সাহিত্য’, ১ ম খণ্ড, নারায়ণ গঙ্গোপাধ্যায়, আনন্দ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড, ১৯৭৮ ।
চার মূর্তি-র কোন্ কোন্ চরিত্র উপন্যাসে উপস্থিত :
প্রথম প্রকাশিত হেডপীস ও অলংকরণ :
ধারাবাহিক উপন্যাস ‘চার মূর্ত্তি’-র হেডপীস, ‘শিশুসাথী’, ১৩৬২ – ১৩৬৩ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার মূর্ত্তি’, ‘শিশুসাথী’, বৈশাখ ১৩৬২
।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার
মূর্ত্তি’, ‘শিশুসাথী’, আষাঢ় ১৩৬২ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার
মূর্ত্তি’, ‘শিশুসাথী’, শ্রাবণ ১৩৬২ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার
মূর্ত্তি’, ‘শিশুসাথী’, ভাদ্র ১৩৬২ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার
মূর্ত্তি’, ‘শিশুসাথী’, আশ্বিন ১৩৬২ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
‘চার
মূর্ত্তি’, ‘শিশুসাথী’, অগ্রহায়ণ ১৩৬২ ।
শিল্পী ।। নরেন্দ্র দত্ত । |
___________________________________________________________________________________
১ = ‘দধীচি, পোকা ও বিশ্বকর্মা’-য় জানা গেছে ইনি ডাক্তার ।
২ = ‘ঢাউস’ গল্পে আবিষ্কৃত ।
৩ = পাশাপাশি দ্রষ্টব্য :
‘BlOGUS’ ব্লগে ‘টেনিদা ও
চিত্রিত ‘চার মূর্ত্তি’’ -
http://blogus-abogusblog.blogspot.in/2016/11/Tenida-and-the-Charming-Charmurti.html ___________________________________________________________________________________
4 comments:
Amar priyotomo Teni golpo aka uponyas, abar mone koriye dile abar porbo aajke
এর এমনই জাদু - মুখস্থ হয়ে যাওয়ার পরও পুরনো হতে চায় না !
অসাধারণ উদ্যোগ নিয়েছেন৷ অনেক ধন্যবাদ৷
অশেষ ধন্যবাদ অতনু বাবু !
'টেনিদা ট্রেজারি' ব্লগে স্বাগত জানাই ।
Post a Comment